...

মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০২২

শিল্পকলায় ৪-৮ নভেম্বর সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব

নাট্যব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলামের ২০তম প্রয়াণ দিবস এবং ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর ৪৬ বছরে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০২২।

আগামী ৪ থেকে ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এই উৎসব অনুষ্ঠিত হবে। জাতীয় নাট্যশালার মিলনায়তনে অভিনেতা, নির্দেশক, নাট্যকার ও নির্মাতা সৈয়দ মহিদুল ইসলামের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র 'অভিনয় গুরু'র উদ্বোধনী প্রদর্শনী হবে।

মঞ্চবন্ধু সম্মাননা পদক পাচ্ছেন অধ্যাপক জিয়াউল হাসান কিসলু, সুধাংশু বিশ্বাস, সংগীতা চৌধুরী, মমিন বাবু ও মাসুদ আলম বাবু। ছবি: সংগৃহীত

এই আয়োজনে থাকছে নাটক, সৈয়দ মহিদুল ইসলাম পদক, মঞ্চবন্ধু সম্মাননা, যুগল সম্মাননা।

খ্যাতিমান নাট্যনির্দেশক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন পেতে যাচ্ছেন এবারের সৈয়দ মহিদুল ইসলাম পদক।

অধ্যাপক ড. ইসরাফিল শাহীন পেতে যাচ্ছেন এবারের সৈয়দ মহিদুল ইসলাম পদক। ছবি: সংগৃহীত

মঞ্চবন্ধু সম্মাননা পদক পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা ও অভিনয়শিল্পী অধ্যাপক জিয়াউল হাসান কিসলু, অভিনেতা, নির্দেশক ও নাট্যকার সুধাংশু বিশ্বাস, অভিনয়শিল্পী সংগীতা চৌধুরী, নির্দেশক, অভিনেতা ও সংগঠক মমিন বাবু ও মাসুদ আলম বাবু।

যুগল সম্মাননা দেওয়া হবে মীর সাব্বির ও ফারজানা চুমকি, আবু হাশিম মাসুদুজ্জামান ও লায়লা বিলকিস ছবি, হাবীব মাসুদ ও মনামী ইসলাম কনক এবং সুরজিৎ বোস ও সুলেখা বোসকে।

যুগল সম্মাননা পাচ্ছেন মীর সাব্বির ও ফারজানা চুমকি, আবু হাশিম মাসুদুজ্জামান ও লায়লা বিলকিস ছবি, হাবীব মাসুদ ও মনামী ইসলাম কনক এবং সুরজিৎ বোস ও সুলেখা বোস। ছবি: সংগৃহীত

উৎসবের আহ্বায়ক সাইফুল ইসলাম সোহাগ জানান, আয়োজনে ৪ নভেম্বর সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় নাট্যশালার মিলনায়তনে থাকছে লোক নাট্যদলের নাটক 'তপস্বী ও তরঙ্গিনী'। এ ছাড়া, ৫ নভেম্বর পরীক্ষণ থিয়েটার হলে ব্যতিক্রমের 'নাটক পাখি', ৬ নভেম্বর জাতীয় নাট্যশালায় শব্দ নাট্য চর্চা কেন্দ্রের 'কী চাহ শঙ্খচিল', ৭ নভেম্বর জাতীয় নাট্যশালায় ভারতের জলাপাইগুড়ীর মাল অ্যাক্টোওয়ালার 'করোনা কালের মন্দ আখ্যান' এবং ৮ নভেম্বর চন্দ্রকলা থিয়েটারের 'শেখ সাদী' মঞ্চস্থ হবে।

 

স্টার অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, নভেম্বর ১, ২০২২ ০২:০৫ অপরাহ্ন

Special Thanks to "The Daily Star Bangla"

Author: Maithily Guha